বিভাগগুলি

পরিবেশ রক্ষার দাবিতে কলকাতা পুরসভায় ডেপুটেশন দিল ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি

কলকাতা মিউনিসিপাল কর্পোরেশনের মূল ফটকের সামনে ব্রেকথ্রু-র প্রতিনিধি দল 

আজ ১৮ জুন, মঙ্গলবার জলবায়ু পরিবর্তন ও জল সংকট মোকাবিলায় পরিবেশ আন্দোলন গড়ে তোলার আহ্বান নিয়ে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির পক্ষ থেকে কলকাতা পুরসভায় ডেপুটেশন কর্মসূচির মাধ্যমে দাবি সনদ তুলে ধরা হল।

রাজ্য সহ-সভাপতি অধ্যাপক ড. নির্মল দুয়ারীর নেতৃত্বে এক প্রতিনিধি দল আজ পরিবেশ বিভাগের আধিকারিক স্বপন সমাদ্দারের সাথে দেখা করে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জল সংকট রোধ সহ কলকাতার জলাভূমি বন্ধ, অবৈধ আবাসন প্রকল্প, আবর্জনা জমে থাকা সহ ব্যাপক বায়ুদূষণ রোধে এবং ট্রাম, সাইকেল সহ পরিবেশ-বান্ধব যানবাহন চালানো, ডেঙ্গু-ম্যালেরিয়া রোধে ব্যবস্থা ইত্যাদি দাবিতে কলকাতার করপোরেশন ডেপুটেশন করা হয়। কর্মসূচিতে কলকাতার ফুসফুস মধ্য কলকাতার জলাভূমি ধ্বংস, রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবর, আদিগঙ্গা, বাগবাজার খাল ও কলকাতার পার্ক গুলোকে বাঁচানোর বিষয়টি বিশেষ ভাবে তুলে ধরেন কলকাতা জেলা সম্পাদক ড. শুভ্রপ্রকাশ কাজলী।

কলকাতা মিউনিসিপাল কর্পোরেশনের আধিকারিকের কাছে দাবিসনদ তুলে দিচ্ছে ব্রেকথ্রু-র প্রতিনিধিরা 

ডেপুটেশন শেষে করপোরেশনের মুল ফটকের সামনে সভায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষক সুরজিৎ সাহা বলেন, "মেয়র পরিষদীয় বিভাগ আমাদের দাবিগুলোকে সমর্থন করে বিস্তারিত আলোচনার মাধ্যমে দাবির যৌক্তিকতা মেনে প্রতিশ্রুতি দিয়ে বলেন আগামী দিনে পরিবেশ রক্ষায় তারা বিষয়গুলি রূপায়ণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন"।